শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
ডিমের সাদা অংশের গুণ!

ডিমের সাদা অংশের গুণ!

ডিমের সাদা অংশের গুণ!
ডিমের সাদা অংশের গুণ!

ফারহানা জেরিন এলমা: ডিম শুধু স্বাদের জন্যই সেরা নয়, ত্বকের বেশ কিছু সমস্যা সমাধানেও ভূমিকা রাখে। মুখের অবাঞ্ছিত লোম, ব্রণ ও তৈলাক্ত ত্বকের সমস্যায় ডিমের সাদা অংশ অতীব কার্যকরী একটি উপায়।

সূর্য, দূষণ, অত্যধিক ধূমপান ও অ্যালকোহল, স্থূলতা, দ্রুত ওজন কমানো, খাদ্য তালিকাগত অভ্যাস, রাসায়নিক প্রসাধনী পণ্যের ব্যবহারে ত্বকের এলাস্টিন এবং কোলাজেন নষ্ট হয়ে যায়। এর ফলে তৈলাক্ত ত্বক, ব্রণ, বলিরেখা সহ আরও নানা সমস্যা দেখা দেয়।

ডিমের সাদা অংশ ত্বক টানটান করে, এটি প্রোটিন এবং অ্যালবামিন সমৃদ্ধ। এছাড়া ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করতে সক্ষম। এমনকি ডিমের সাদা অংশের মধ্যে থাকা ভিটামিন এবং খনিজ ত্বকের অন্যান্য সমস্যার ক্ষেত্রেও অত্যন্ত উপকারী।

এবার জেনে নিন ত্বকের বিভিন্ন সমস্যায় ডিমের সাদা অংশ কীভাবে ব্যবহার করবেন-

ত্বক টানটান করতে: ডিমের সাদা অংশ চামড়া টানটান করতে পারে, ত্বকের অতিরিক্ত ছিদ্র ভরাটও করে থাকে। সাদা অংশের সঙ্গে আপনি লেবুর রসও যোগ করতে পারেন। আপনার পুরো মুখে এই তরল অংশ মাখুন। শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই পদ্ধতি ব্যবহার করে দেখুন।

ত্বকের তৈলাক্ত দূর করতে: ডিমের সাদা অংশ অত্যধিক তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি দেয়। এটি প্রয়োগ করার আগে উষ্ণ জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন। ডিমের সাদা পাতলা স্তর দিয়ে আপনার মুখমণ্ডলে প্রলেপ দিন এবং শুকিয়ে নিন। একবার শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ মোছার জন্য অবশ্যই একটি নরম তোয়ালে ব্যবহার করবেন।

ব্রণ প্রতিরোধে: তৈলাক্ত ত্বক, ময়লা এবং সেবামের নিঃসরণের ফলে সৃষ্টি হতে পারে ব্রণ। ডিমের সাদা অংশ ব্রণ প্রতিরোধে ব্যবহার করা যেতে পারে। ব্রণ প্রভাবিত অংশগুলোতে ডিমের সাদা অংশ প্রয়োগ করার সময় কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। কঠিন ব্রাশ ব্যবহার করবেন না; তার পরিবর্তে আপনি পরিষ্কার আঙুলের ডগা দিয়ে সাদা অংশ প্রয়োগ করুন। ভালো ফলাফলের জন্য দই, দারুচিনি গুঁড়া বা হলুদ যোগ করতে পারেন।

মুখের অবাঞ্ছিত লোম অপসারণ: ডিমের সাদা অংশ সাধারণত মুখের ক্ষুদ্র অবাঞ্ছিত লোম অপসারণে অত্যন্ত উপকারী। কপাল, গাল বা উপরের ঠোঁটে এই সমস্যা দেখা যায় সাধারণত। একটি নরম ব্রাশ ব্যবহার করে মুখমণ্ডলে একটি ছোট ডিমের সাদা অংশ প্রয়োগ করুন। দুই থেকে তিনবার সাদা অংশের একটি পাতলা স্তর তৈরি করতে পারেন। সম্পূর্ণরূপে শুকিয়ে গেলে দ্রুত ডিমের সাদা অংশ পরিষ্কার করে ফেলুন। সহজেই অবাঞ্ছিত লোম থেকে মুক্তি পাবেন।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply